Monday 18th of December 2017 03:49:58 AM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

হত্যাকাণ্ডে অংশ নেয় তিনজন ,,, বিচার দাবিতে আন্দোলন চলছে।

April 27, 2016, 7:35 PM, Hits: 369

 

এনজেবিডি নিউজ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডে তিনজন অংশ নিয়েছিল বলে নিশ্চিত হয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শী একজনের বরাত দিয়ে গতকাল বুধবার রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার মো. শামসুদ্দিন এ কথা জানান।

পুলিশ কমিশনারের ভাষ্য মতে, প্রত্যক্ষদর্শী তাঁদের জানিয়েছেন, হত্যাকাণ্ডে অংশ নেওয়া তিনজন একটি মোটরসাইকেলে করে এসেছিল। তাদের মধ্যে দুজন হত্যাকাণ্ডে অংশ নেয়। অন্যজন মোটরসাইকেলের কাছে দাঁড়িয়ে ছিল। ওই মোটরসাইকেল থেকে ২০ গজ দূরেই একটি গলির মধ্যে অধ্যাপক সিদ্দিকীকে খুন করা হয়। হত্যার পর খুনিরা মোটরসাইকেলে করেই দ্রুত পালিয়ে যায়। যাওয়ার সময় তারা ‘নারায়ে তাকবির’ বলে স্লোগান দেয়।

তবে ওই প্রত্যক্ষদর্শীর পরিচয় প্রকাশ করেননি পুলিশ কমিশনার। তিনি জানান, হত্যাকাণ্ডে কোন তিনজন অংশ নিয়েছিল, তা অল্প সময়ের মধ্যে নিশ্চিত হওয়া যাবে। তদন্ত চলছে। পুলিশের কয়েকটি টিম তথ্য সংগ্রহের কাজ করছে। সন্দেহভাজন তিনজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শিক্ষক হত্যাকাণ্ডের বিচার দাবিতে গতকালও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। সকাল পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক আধাঘণ্টা ধরে অবরোধ করে রাখে আন্দোলনকারীরা। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে প্রতিবাদী সমাবেশ করার ঘোষণা দেওয়া হয়েছে। আর অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীসহ অন্য শিক্ষকদের হত্যার বিচার ও ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে আগামী ২ মে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে তিন ঘণ্টা কর্মবিরতি ও এক ঘণ্টা অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মোর্চা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। ফেডারেশনের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। গত শনিবার অধ্যাপক সিদ্দিকী হত্যাকাণ্ডের পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি পৃথক কর্মসূচি পালন করেছে। এই প্রথম ফেডারেশনের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হলো।

বিচার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা গতকাল সকাল সোয়া ১০টার দিকে ক্যাম্পাসে মৌন মিছিল করে। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে মিছিলটি সিনেট ভবনের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশ শেষে সকাল পৌনে ১১টায় মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে মানববন্ধন করে শিক্ষক-শিক্ষার্থীরা।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা। সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে প্রধান ফটকের সামনে গিয়ে ইংরেজি বিভাগের অবরোধের সঙ্গে গিয়ে মিলিত হয়। সেখানে মাগুরা জেলা সমিতি তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে। সকাল ১১টার দিকে ইংরেজি বিভাগ তাদের কর্মসূচি শেষ করে পদযাত্রা নিয়ে শহীদুল্লাহ্ কলাভবনের সামনে গিয়ে দিনের কর্মসূচি শেষ করে। এরপর সাধারণ শিক্ষার্থীরা আরো ১৫ মিনিট অবরোধ কর্মসূচি পালন করে। পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের লিচুতলায় অবস্থান নেয় তারা। সেখান থেকে ঘোষণা দেওয়া হয়, বৃহস্পতিবার (আজ) সকাল ১১টায় প্যারিস রোডে প্রতিবাদী সমাবেশ হবে।

এ ছাড়া বিচার দাবিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, মার্কেটিং বিভাগের শিক্ষার্থী, ফোকলোর বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এবং চারুকলা বিভাগের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার নেতাকর্মীরাও গতকাল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে।

২ মে কর্মবিরতি ও অবস্থান : ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভার সিদ্ধান্ত অনুযায়ী ২ মে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন ঘণ্টা কর্মবিরতি, কালো ব্যাজ ধারণ এবং ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান ধর্মঘট পালিত হবে। পরের দিন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহাসমাবেশ হবে। সমাবেশের পরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় নিয়ে অধ্যাপক সিদ্দিকীর খুনিদের গ্রেপ্তার ও বিশ্ববিদ্যালয় শিক্ষক হত্যার বিচার দাবিতে স্মারকলিপি দেবেন শিক্ষকরা। এ জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ মে।

আরেকজন আটক, জিজ্ঞাসাবাদ চলছে : আরএমপির কমিশনার জানান, অধ্যাপক সিদ্দিকী হত্যাকাণ্ডে এ পর্যন্ত বেশ কয়েকজনকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের মধ্যে তিনজনকে আটক করা হয়েছে। তারা হলো নগরীর ১৯ নম্বর ওয়ার্ড ছাত্রশিবিরের সেক্রেটারি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমান, বাগমারা উপজেলার দরগামাড়িয়া জামে মসজিদের ইমাম রায়হান আলী ও নগরীর মতিহার থানার ললিতাহার এলাকার মতিউর রহমানের ছেলে খায়রুল ইসলাম। মহানগর গোয়েন্দা পুলিশ তাদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। খায়রুলকে মঙ্গলবার রাতে আটক করা হয়। আর ইমাম রায়হানের সঙ্গে আটক মুনসুর রহমানকে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে।

জননিরাপত্তা নিশ্চিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি : রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা গতকাল ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাৎ করে রাজশাহীর জননিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

ফজলে হোসেন বাদশা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করেন তিনি। তিনি মন্ত্রীকে জানান, রাজশাহীতে পুলিশ কাঠামো পুনর্গঠন না করলে কার্যকর পুলিশি ব্যবস্থা গড়ে তোলা সম্ভব নয়। অধ্যাপক সিদ্দিকী হত্যার প্রসঙ্গ এনে তিনি মন্ত্রীকে বলেন, ধারাবাহিক এসব ঘটনা রোধের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেই কার্যকর ব্যবস্থা নিতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়গুলো নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন।

ববিতে মানববন্ধন : বরিশাল অফিস জানায়, অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে গতকাল বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। সমিতির সভাপতি মো. আরিফ হোসেন, সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা কর্মসূচিতে বক্তব্য দেন।