Thursday 18th of January 2018 04:58:08 AM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

অর্থনীতি

Displaying 21-30 of 449 results.

বাংলাদেশি ব্র্যান্ড নামে পোশাক যাবে ইউরোপে

বাংলাদেশি ব্র্যান্ড নামে পোশাক যাবে ইউরোপে

এনজেবিডি নিউজ :  জারা, এইচএ্যান্ডএম, জেসিপেনিসহ বিভিন্ন বিশ্বখ্যাত ব্র্যান্ডের নামে বাংলাদেশের তৈরি পোশাক ইউরোপসহ সারাবিশ্বে বিপনন হচ্ছে। কিন্তু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ হওয়ার সত্বেও বাংলাদেশি নিজস্ব কোনো ব্র্যান্ড এখনও গড়ে উঠেনি।

তবে এই প্রথমবারের মত একদল প্রবাসী ব্যবসায়ী ইউরোপের বাজারে বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডে পোশাক বাজারজাতকরণের উদ্যোগ নিয়েছে। এ লক্ষে তারা ইউরোপে বাংলাদেশ বিজনেস কনসাল্টিং (বিবিসি) নামে একটি...

তাড়াতাড়ি বড়লোক হতে চান? তবে এই ১০টি পেশার যে কোনওটি বেছে নিন

তাড়াতাড়ি বড়লোক হতে চান? তবে এই ১০টি পেশার যে কোনওটি বেছে নিন

এনজেবিডি নিউজ : পৃথিবীতে শর্টকাটে কোনও সাফল্যই আসে না। বিশেষ করে বড়লোক হতে গেলে অনেক পরিশ্রম করতে হয়। কিন্তু সেই পরিশ্রম এমন ক্ষেত্রে করতে হবে যেখানে ফল ভাল পাওয়া যায়।

জেনে নিন এমন ১০টি পেশা যা খুব তাড়াতাড়ি অনেক অর্থ উপার্জন করার পথ সুগম করে—

১) সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং/ডেভেলপমেন্ট। কষ্ট করে এই সংক্রান্ত ডিগ্রি, ডিপ্লোমা, সার্টিফিকেট অর্জন করে ফেলতে পারলেই ভাল চাকরির প্রচুর সম্ভাবনা। এর সঙ্গে যদি ইংরেজি ভাষায় দক্ষতা থাকে তবে বিদেশে চাকরির...

নতুন উদ্যোক্তা হলে..

নতুন উদ্যোক্তা হলে..এনজেবিডি নিউজ :
১. প্রচুর প্রশ্ন করুন
কাজের মাত্র শুরু। এই কর্মযজ্ঞে ঝাঁপ দিতে প্রস্তুতি দরকার। কী করবেন, কী না করবেন—এসব বুঝতে মাথায় অনেক প্রশ্ন থাকতে হবে। বিনিয়োগের জগতে অসংখ্য প্রশ্ন আপনাকে অনেক কিছু বুঝতে সহযোগিতা করবে। তবে প্রশ্ন করতে হবে অভিজ্ঞদের।
২. লেখাপড়া বাদ দিয়ে নয়
এমন অনেক নামকরা উদ্যোক্তা আছেন, যাঁরা লেখাপড়া শেষ করতে পারেননি। কিন্তু এই সংখ্যা হাতে গোনা। ভালো উদ্যোক্তা হতে গেলে প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। এই শিক্ষা...

কর্মক্ষেত্রে স্বার্থপরতা সবসময় নেতিবাচক নয়

কর্মক্ষেত্রে স্বার্থপরতা সবসময় নেতিবাচক নয়

এনজেবিডি নিউজ : স্বার্থপর শব্দটাকে নেতিবাচকভাবেই দেখেন সবাই। কিন্তু ব্যাপক অর্থে স্বার্থপরতা ক্ষতিকর নয়। অনেক ক্ষেত্রে আপনি স্বার্থপর অর্থ, নিজের খেয়াল রাখেন। এটা দোষের কিছু নয়। কর্মক্ষেত্রে স্বার্থপর হওয়ার অর্থ কাজে ভারসাম্য আনতে নিজেকে নিয়ে ব্যস্ত হয়ে পড়া। একটু জিরিয়ে নিতে ছুটি কাটালে সমস্যাটা কোথায়? মাঝে মাঝে অফিস থেকে একটু আগে বের হলে এমন কিই বা ক্ষতি হয়ে যায়?

অন্যদের এ বিষয়ে জিজ্ঞাসা করলে জবাব অনেকটা এমন...

৯ লক্ষণে বুঝে নিন আপনি যথেষ্ট সঞ্চয়ী

৯ লক্ষণে বুঝে নিন আপনি যথেষ্ট সঞ্চয়ী

এনজেবিডি নিউজ : বড় অংকের অর্থ উপার্জন করলেই ধনী হয় না মানুষ। সত্যিকার সম্পদ তাই যা আপনি সঞ্চয় করতে পেরেছেন। আপনি সঞ্চয় করতে পারছেন কিনা তা বুঝতে পারেন কি? এখানে বিশেষজ্ঞরা ৯টি লক্ষণের কথা তুলে ধরেছেন। এর মাধ্যমে বুঝতে পারবেন, আপনি যথেষ্ট সঞ্চয় করতে পারছেন না।

১. আপনি প্রতিমাসের বিলগুলো সঠিকভাবে পরিশোধ করতে পারেন না। মোবাইল বিল বা অন্যান্য বিলগুলো আপনি খুব কমই পরিশোধ করতে পারেন। এর অর্থ আপনার কাছে যথেষ্ট পরিমাণ...

পাঁচ পরিস্থিতিতে আগে থেকে নোটিশ না দিয়েই চাকরি ছাড়ুন

পাঁচ পরিস্থিতিতে আগে থেকে নোটিশ না দিয়েই চাকরি ছাড়ুন

এনজেবিডি নিউজ : কোনো চাকরি ছাড়ার আগে সে প্রতিষ্ঠানকে মাসখানেক আগে নোটিশ দিতে হবে, এমনটাই সাধারণ নিয়ম।

কিন্তু আপনি যদি নোটিশ না দিয়েই সরাসরি চাকরি ছেড়ে দেন তাহলে কী হবে? আপনার যদি ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা থাকে, সে কথা আলাদা। কিন্তু পরবর্তীতে আপনার যদি সে প্রতিষ্ঠানে আর যাওয়ার প্রয়োজন না হয় তাহলে সরাসরি চাকরি ছাড়া যেতে পারে।
অনেক প্রতিষ্ঠানেই চাকরি ছাড়ার জন্য কর্মীরা নোটিশ দিলে তার...

১৪ প্রশ্নোত্তরে জেনে নিন সিভি

১৪ প্রশ্নোত্তরে জেনে নিন সিভিএনজেবিডি নিউজ : চাকরির জন্য জীবন বৃত্তান্ত বা সিভি কেমন হবে, তা নিয়ে বহু মানুষেরেই প্রশ্ন রয়েছে। অনেকেই সিভির উদাহরণ দিতে বলেন, যা দেখে সহজেই দারুণ কোনো সিভি উপস্থাপন করা যাবে। কিন্তু বাস্তবে এ বিষয়টি প্রত্যেক মানুষের জন্য ভিন্ন ভিন্ন হতে পারে। কারণ একজন অভিজ্ঞ মানুষের সিভির সঙ্গে কখনোই সদ্য গ্র্যাজুয়েটের সিভি মিলেবে না। আর তাই এ লেখায় দেওয়া হলো কয়েকটি পরামর্শ, যা দেখে সঠিকভাবে সিভি বানিয়ে নিতে হবে চাকরিপ্রার্থীদের। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে...

ব্যবসায়ী গৌতম সাহা আর নেই

ব্যবসায়ী গৌতম সাহা আর নেই

এনজেবিডি নিউজ : বিশিষ্ট ব্যবসায়ী গৌতম সাহা আর নেই। গতকাল মঙ্গলবার রাতে ব্যাংককের  স্থানীয় একটি পুলিশ হাসপাতালে তিনি পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তাঁর স্ত্রী সাথী গাঙ্গুলী মিরপুর সরকারি বাঙলা কলেজের সহযোগী অধ্যাপক এবং একমাত্র পুত্র মান্না সাহা লন্ডনে অধ্যায়নরত।

গৌতম সাহা ঢাকা ক্লাব ও উত্তরা ক্লাবের সদস্য ছিলেন। দেশে আনার পর তার লাশ কিশোরগঞ্জের কটিয়াদিতে দাহ করা হবে।  

এর আগে, গত শুক্রবার...

ক্যারিয়ার টিপস: শিখুন নয়তো সারাজীবন

ক্যারিয়ার টিপস: শিখুন নয়তো সারাজীবন

এনজেবিডি নিউজ : ক্যারিয়ারে এগিয়ে যেতে কে না চান? চাকরি ছেড়ে দেওয়া বা নতুন চাকরিতে যোগ দেওয়া বা নতুন করে লেখাপড়া শুরু করা- পরিস্থিত যাই হোক না কেন, সফলতা পেতে সংশ্লিষ্ট বিষয়ে কিছু শিক্ষা অর্জন জরুরি। সাধারণত অভিজ্ঞজনরা নতুনদের এসব শিক্ষা দিতে পারেন। এখানে ফোর্বসের ক্যারিয়ার বিশেষজ্ঞ ট্রাভিস ব্রাডবেরি তুলে ধরেছেন সেই সব শিক্ষার কথা। আগে থেকেই এসব না শিখে রাখলে পরবর্তিতে পস্তানো ছাড়া আর কোনো উপায় থাকে না।

১. প্রথমেই...

টিআইবির ট্রাস্টি ও শীর্ষ কর্মকর্তারা যেভাবে সম্পদের হিসাব দিয়েছেন

টিআইবির ট্রাস্টি ও শীর্ষ কর্মকর্তারা যেভাবে সম্পদের হিসাব দিয়েছেন

এনজেবিডি নিউজ :  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর ওয়েব সাইটে ১০ জন ট্রাস্টি এবং দুইজন কর্মকর্তার সম্পদের হিসাব দেওয়া আছে। আর সেই হিসাব অনুযায়ী তাদের কারো গাড়ি আছে কি নেই সে তথ্য পাওয়া যায় না। তাদের সম্পদের মোট আর্থিক মূল্য কত তাও নেই। আর তাদের নগদ বা ব্যাংকে থাকা কোনও অর্থেরও হিসাব নেই। যাদের আয় আছে সেই আয়ের পরিমাণ কত তাও বলা নেই। শুধু পেশা এবং জমি বা বাড়ি-ঘর, শিল্প-ব্যবসা প্রতিষ্ঠানের নাম এবং অবস্থানের উল্লেখ আছে।

টিআইবির নির্বাহী...