Sunday 23rd of September 2018 08:02:24 PM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

অর্থনীতি

Displaying 81-90 of 449 results.

যে সীমাবদ্ধতা মেনে নিতে হয় প্রত্যন্ত অঞ্চলের কর্মীদের

যে সীমাবদ্ধতা মেনে নিতে হয় প্রত্যন্ত অঞ্চলের কর্মীদের

এনজেবিডি নিউজ : অনেকেই আছেন যাদের বহু দূরে থেকে অফিসের কাজ সারতে হয়। এ ধরনের চাকরিজীবীদের নানা সীমাবদ্ধতার মাঝেও কাজ করতে হয়। অনেক প্রতিষ্ঠান এমন প্রত্যন্ত অঞ্চলের কর্মীদের জন্যে নানা সুবিধা প্রদান করে থাকে। পাশাপাশি এ ধরনের কর্মীদেরও ৪টি বিষয়ে ত্যাগী হওয়া উচিত।

১. অনিয়মিত কর্মঘণ্টা : হেড অফিস যেখানে অবস্থিত,  সেখানকার কোনো প্রত্যন্ত অঞ্চলে কাজ করলে সে ক্ষেত্রে কর্মদিবসের সঙ্গে মানিয়ে কাজ না করলেও চলবে। তা...

যেসব সবজি বাসার স্বল্প পরিসরেই হয়

যেসব সবজি বাসার স্বল্প পরিসরেই হয়

এনজেবিডি নিউজ : অনেকের বাসায়ই বাগান করার জন্য যথেষ্ট জায়গা নেই। আর শহরে যারা বাস করেন তারা অনেকেই স্বপ্ন দেখেন, যদি তাদের একটি সবজির বাগান থাকতো তাহলে কতভালো হত। মাঝে মধ্যে টাটকা সবজি খাবার সুযোগ পাওয়া যেত। তবে চিন্তার কোনো কারণ নেই।

কেননা অনেক সবজি আছে যেগুলো খুব অল্প জায়গাতেও চাষ করা সম্ভব। সেক্ষেত্রে সহায়ক হতে পারে আপনার ছোট ব্যালকুনি কিংবা ছোট ছাদ। শুধু যে টবেই এই সবজির চাষ করা যেতে পারে তেমনটি নয়। খালি কন্টেইনারেও এগুলো চাষ করা যায়।

তবে...

যে কারণে বেশিরভাগ প্রতিষ্ঠান দক্ষ কর্মী হারায়

যে কারণে বেশিরভাগ প্রতিষ্ঠান দক্ষ কর্মী হারায়

এনজেবিডি নিউজ : অফিসের চলে যাওয়া সহকর্মীদের নিয়ে প্রায় সময়ই হয়তো আপনি এ আলোচনা শুনেছেন যে, ‘ওহ! সে আসলে খুব ভালো কর্মী ছিল! কেন তাকে যেতে দিল?’।

অনেক সময় নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগে, যে কর্মীটি একটি প্রতিষ্ঠানের সম্পদ হয়ে ওঠে, সে হঠাৎ করে কেন সেই প্রতিষ্ঠানটি ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়?

এর সঙ্গে তো আবেগের কোনো সম্পর্ক নেই। সুতরাং হতে পারে তার পরিশ্রম বেশি হয়ে যাচ্ছিল কিংবা সে তার চাকুরিটাকে আর পছন্দ করছে না। 

এগুলো যুক্তিসঙ্গত কারণ...

শিক্ষিতদের চাকরি নেই!

শিক্ষিতদের চাকরি নেই!

এনজেবিডি নিউজ : একটু ভালো থাকার আশায় প্রয়োজনে ঘরবাড়ি, ভিটেমাটি, জমিজমা বিক্রি করে হলেও সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলতে পিছপা হন না এ দেশের মা-বাবারা। কিন্তু সন্তানের শিক্ষাজীবন শেষে তার ওপর যখন পুরো সংসারের ভার দিয়ে হাঁফ ছেড়ে বাঁচবেন তাঁরা, তখন দীর্ঘশ্বাস যেন আরো দীর্ঘ হয়। কারণ, চাকরি নেই; কর্মসংস্থান নেই। তাই নির্ভরতার বদলে উচ্চশিক্ষিত সন্তানটি তখন হয়ে উঠছেন আরো বড় বোঝা। বরং কম শিক্ষিত ও অশিক্ষিতরা কোনো না...

অফিসে একঘেয়েমি কাটাতে করণীয়

অফিসে একঘেয়েমি কাটাতে করণীয়

এনজেবিডি নিউজ : কর্মজীবী মানুষের জন্য দ্বিতীয় বাড়ি হিসেবে পরিচিত। নিজের ঘরের পরে সবচেয়ে বেশি যেখানটাতে কাটে, তা অফিস। কিন্তু অফিসে একটানা কাজ করতে গিয়ে অনেক সময় চলে আসে বিরক্তি। ভর করে অলসতা, একঘেয়েমি। তাই চলুন জেনে নিই, অফিসে একঘেয়েমি কাটাতে করণীয়-

অফিসে কাজ করবেন ঠিকই, তাই বলে সারাক্ষণই কাজের মধ্যে ডুবে থাকবেন না। কাজের ফাঁকে ফাঁকে চেয়ারে বসেই একটু হাত-পা নাড়াচাড়া করুন। চা-কফি খান, নয়তো একটু ঘুরে আসুন ডেস্কের বাইরে থেকে। খানিক বিরতি আপনাকে...

পাঁচ উপায়ে বুঝে নিন আপনি বেতন কম পাচ্ছেন

পাঁচ উপায়ে বুঝে নিন আপনি বেতন কম পাচ্ছেনএনজেবিডি নিউজ : যে কোনো প্রতিষ্ঠানই চায় সবচেয়ে কম অর্থ ব্যয় করে দক্ষ কর্মীদের দিয়ে কাজ করিয়ে নিতে। কিন্তু কর্মীরা চায় তার বিপরীত। আর এক্ষেত্রে আপনার অবস্থান হবে এ চাহিদা ও যোগানের ভারসাম্য বজায় রেখে। এখানে আপনার যোগ্যতা অনুযায়ী সঠিক বেতন নিতে হবে। আর এটি যদি আপনি না পান তাহলে তা আদায় করার জন্য ব্যবস্থা নিতে উদ্যোগী হতে পারেন। কিন্তু কিভাবে বুঝবেন আপনি যথাযথভাবে বেতন পাচ্ছেন কি না? এ লেখায় দেওয়া হলো কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
...

প্রমোশন না পাওয়ায় আপনার উপকারও হতে পারে

প্রমোশন না পাওয়ায় আপনার উপকারও হতে পারেএনজেবিডি নিউজ : চাকরিতে প্রমোশন পেতে কে না চায়। কিন্তু দীর্ঘদিন প্রমোশন না পাওয়ায় অনেকের ক্ষেত্রে আশির্বাদস্বরূপ দেখা দিতে পারে। অনেকের ক্যারিয়ারের ক্ষেত্রে এটি নতুন দিগন্ত খুলে দিতে পারে। সম্প্রতি অনলাইনে এক লেখায় রবিন ক্যামেরোত তার অভিজ্ঞতা বর্ণনা করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
চাকরিতে প্রমোশন না হওয়া প্রসঙ্গে একজন ব্যক্তি বলেন, তিনি প্রমোশন না পেয়ে চাকরি ছেড়ে দিয়েছেন। বাস্তবে তিনি প্রমোশনের কোনো উপায়ই পাচ্ছিলেন...

সোনালী ব্যাংকে ডাকাতির চেষ্টা, র‍্যাবের গুলিতে নিহত ১

সোনালী ব্যাংকে ডাকাতির চেষ্টা, র‍্যাবের গুলিতে নিহত ১এনজেবিডি নিউজ : ঢাকার ধামরাইয়ে সোনালী ব্যাংকের একটি শাখায় ডাকাতির চেষ্টা’র সময় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় আটক করা হয়েছে নারীসহ পাঁচজনকে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তির নাম মাসুদ। তার বিস্তারিত পরিচয় জানা যায়নি। আটক পাঁচজন হলেন- সবুজ (৬২), শিলা (১৮), রুমানা (২৫) রিয়াজ উদ্দিন (৪৮) ও ১০ বছরের এক শিশু।

র‍্যাবের দাবি, নিহত ও আটক লোকজন তিন মাস আগে ব্যাংকটির ওপরের তলায় বাসা ভাড়া...

অফিসে আমি যেমন

অফিসে আমি যেমন

এনজেবিডি নিউজ : চাকরিটা আমি পেয়ে গেছি সত্যি...গানের কথার মত বগলদাবা করতে পারি আমরা চাকরিটা। কিন্তু কজনে পারি এই চাকরিটাকে সুন্দর করে-উপভোগ্য করে তুলতে?

অফিসে আমাদের কিছু বদঅভ্যাস নানাভাবে ক্ষতি বয়ে আনে আমাদের ক্যারিয়ারে। সবচেয়ে বড় কথা আমাদের কিছু অভ্যাস রয়েছে যেগুলো আমাদের ব্যক্তিগত সম্পর্ক, কাজের ধারা, উন্নয়নের পথ রোধ করে। মিলিয়ে নিন তেমনই কিছু অভ্যাস যা আপনারও নেই তো। তাহলে কিন্তু নিজের ক্ষতি নিজেই বয়ে আনবেন।

সবসময় বসকে নেতিবাচকভাবে...

১০ উপায়ে গুরুত্বের সঙ্গে চাকরি খুঁজুন

 ১০ উপায়ে গুরুত্বের সঙ্গে চাকরি খুঁজুন এনজেবিডি নিউজ : চাকরি খোঁজা কোনো সহজ কাজ নয়। অনেকেই চাকরি খুঁজতে গিয়ে সবকিছু তালগোল পাকিয়ে ফেলেন এবং নির্দিষ্ট কোনো বিষয়ে চাকরি খোঁজার চেয়ে বিভিন্ন বিষয়ে খুঁজতে থাকেন। ফলে কোনো চাকরি পাওয়াই হয় না। এ লেখায় রয়েছে ভালোভাবে চাকরি খোঁজার ১০ উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. আপনার কোন ধরনের চাকরি মানানসই তা সবার আগে নির্ধারণ করুন। এক্ষেত্রে যে বিষয়টিতে আপনার সবচেয়ে আগ্রহ কিংবা ভবিষ্যতে উন্নতির সম্ভাবনা রয়েছে, তা নির্ধারণ করুন।
২. আপনার...