Saturday 26th of May 2018 07:14:01 PM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

ফুড

Displaying 41-50 of 457 results.

লবঙ্গের ১০ গুন

লবঙ্গের ১০ গুন

এনজেবিডি নিউজ : লবঙ্গকে আমরা কেবল মসলা হিসাবেই চিনি, এর হরেক রকম গুণের কথা সম্পর্কে অনেকেরই ঠিকঠাক মত জানা নেই। অবশ্য আমাদের দেশের বাজার ভরে গেছে নকল লবঙ্গ দিয়ে। লবঙ্গ থেকে আর নির্যাস বের করে কেবল গুনহীন খোসাটুকু মশলা হিসাবে বাজারে বিক্রি হয় আজকাল যা আপনার জন্য মোটেও উপকারী নয়।

আসল লবঙ্গ চিনে নেয়ার রয়েছে কিছু উপায়, একই সাথে এই আসল লবঙ্গের রয়েছে দারুণ সব উপকারিতা ও ব্যবহার। চলুন, জেনে নিই জাদুকরী এই মশলার গুণের কথা।

...

সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলো

সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলোএনজেবিডি নিউজ : প্রচণ্ড বিরক্ত হওয়ার কারণে, অসম্ভব পাকামির কারণে, বাড়িতে বাবা চাচাকে দেখে বা নিছক বন্ধুদের পাল্লায় পড়ে সিগারেটে টান মারা শুরু। স্বাদ মন্দ লাগলে বেঁচে গেলাম, আর যদি বাই চান্স সিগারেটের তেতো স্বাদ মন ভরিয়ে তোলে, হয়ে গেলাম চেইন স্মোকার। ফুসফুসের সমাধি সাজানোর কাজটাও দিব্যি শুরু করে দিলাম।

সিগারেট এমনই একটি নেশা যে, সহজেই নেশাড়ুকে পেয়ে বসে। সকালে চায়ের সঙ্গে একটা সিগারেট না হলে মন আনচান করে । ব্রেকফাস্টে পর একটা চাই। অফিসে ঢোকার আগে দম নিতে ফুসফুসে ভরে দিই কালো ধোঁয়া। রাতে শুতে যাওয়ার আগে না পেলে ঘুমই আসতে চায় না!

এ হেন অবস্থায়, ‘জ্ঞানপাপী’ আমি...

যত বেশি পাকা কলা, তত বেশি স্বাস্থ্য

যত বেশি পাকা কলা, তত বেশি স্বাস্থ্য

এনজেবিডি নিউজ : যত বেশি কালো দাগ, তত বেশি ক্যান্সার প্রতিরোধক। কলার গায়ে কালো কালো ছিটে পড়লে ভাববেন না কলাটি পচে যেতে বসেছে । কাঁচা সবুজ কলার চেয়ে একটু পাকা কালো ছোপওয়ালা কলার অনেক বেশি গুণ। স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী ।

জাপানি গবেষকদের মতে, পাকা কলার গায়ের যে কালো ছোপ দেখা দেয়, তার মধ্যে থাকে টিউমার নেক্রোসিস ফ্যাক্টর (TNF)। শরীরে যতরকম অ্যাবনর্মাল গ্রোথ হয়, তার উপর নাকি রয়েছে এর প্রভাব। অস্বাভাবিক কোশের সঙ্গে...

পাইলস্‌ ও প্রস্রাবসহ নানা রোগের মহৌষধ পেঁয়াজ?

পাইলস্‌ ও প্রস্রাবসহ নানা রোগের মহৌষধ পেঁয়াজ?

এনজেবিডি নিউজ : পেঁয়াজ আমরা সাধারণ তরকারি স্বাদের জন্য ব্যবহার করি। কিন্তু এই পেঁয়াজে রয়েছে বহু গুণাগুণ। আসুন জেনে নেই এই পেঁয়াজে কি কি গুণ রয়েছে।

# ওষধী শাস্ত্রে পেঁয়াজের রয়েছে অনেক রকম ব্যবহার। শরীরের জ্বর জ্বর ভাব, সর্দিতে নাক বন্ধ, কপাল ভার এরকম পরিস্থিতিতে পেঁয়াজের রস নাকে দিলে সর্দি বেরিয়ে আসে। কপাল হাল্কা বোধ হয় এবং জ্বর জ্বর ভাব কেটে যায়।

# অস্থিরকর ভ্যাপসা গরমে শরীর কষে গেলে প্রস্রাবও কষে যায়। সেই ক্ষেত্রে পেঁয়াজের...

নতুন মায়েদের খাওয়া উচিত এই ৭টি খাবার

নতুন মায়েদের খাওয়া উচিত এই ৭টি খাবার

এনজেবিডি নিউজ : গর্ভকালীন সময়ে নারীদের খাওয়া দাওয়ার ব্যাপারে একটু বেশি সচেতন থাকতে হয়। ঠিক তেমনি বাচ্চা জন্ম দেবার পরও খাবারে খাওয়া থাকতে হয় আরও বেশি সচেতন। পুষ্টিকর খাদ্য একজন মায়ের অনেক বেশি গুরুত্বপূর্ন কারণ মায়ের বুকের দুধের উৎপাদন নির্ভর করে পুষ্টিকর খাবারের উপর। এই সময় এমন কিছু খাবার আছে যা খাওয়া একদম উচিত নয়। ঠিক তেমনি এমন কিছু খাবার আছে যা প্রতিটি নতুন মায়ের খাদ্য তালিকায় রাখা উচিত।

১। ডিম

প্রোটিন...

নকল মধু চেনার সহজ উপায়

নকল মধু চেনার সহজ উপায়

এনজেবিডি নিউজ : মধু সকলেরই পছন্দ। কারণ মধুর উপকারিতা অনেক। সৌন্দর্য চর্চা, রোগ প্রতিরোধ কিংবা ডায়েটের জন্য মধু মধুরতর গুণে গুণান্বিত।

কিন্তু বাজারে নকল মধুর ভীড়ে আসল মধু চেনা দায়। আর নকল দিয়ে কী আর আসলের কাজ হয়? তবে নকল মধু চেনার খুব সহজ কিছু উপায় অবশ্য রয়েছে। জেনে নিন।

* আসল মধু ঘন ও অনেক বেশি আঠালো হয়, অপরদিকে নকল মধু হয় পাতলা ও কম আঠালো। তাই হাতের আঙুলে একটু মধু নিয়ে তা ঘন কিনা, বুঝে নিতে পারেন। কম ঘন ও কম আঠালো হলে নিশ্চিত থাকতে পারেন তা নকল।

...

লেবু ও গোল মরিচে সারবে পাঁচ সমস্যা

লেবু ও গোল মরিচে সারবে পাঁচ সমস্যা

এনজেবিডি নিউজ : লেবুর রস ও গোল মরিচের গুঁড়ো ব্যবহারে সারবে ঠান্ডা। ছবি : সংগৃহীত
অসুস্থ হলে শরীরে তেমন শক্তি থাকে না। তখন এমন ধরনের জিনিস আমাদের প্রয়োজন যার মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাল উপাদান রয়েছে। যখন ঠান্ডা দূর করার কথা আসে, তখন লেবুর রস খাওয়া যায়।

কেননা এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম, সাইট্রিক, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি। এগুলো ভাইরাসের সংক্রমণ দূর করতে সাহায্য করে। আবার লবণ, গোল মরিচ ব্যবহার করে...

পেটের সমস্যা ও পানিশূন্যতা থেকে মুক্তি দেবে এই ৬টি পানীয়

পেটের সমস্যা ও পানিশূন্যতা থেকে মুক্তি দেবে এই ৬টি পানীয়

এনজেবিডি নিউজ : গরমে অনেক সময় এমন অবস্থা হয় যখন আপনার প্রচণ্ড পেটে ব্যথা হয় তখন কিছু খেতেও ইচ্ছা করেনা। ইলেক্ট্রোলাইটের ব্যালেন্স যখন ক্ষতিগ্রস্থ হয় তখন পরিস্থিতি আরো খারাপ হয়। ডিহাইড্রেশন প্রতিরোধ করতে এবং পেটের সমস্যার উপসর্গগুলোকে কমাতে সাহায্য করে এমন কয়েকটি পানীয়ের কথা জেনে নেই আসুন।

১। চিনি ও লবণ পানি

অতি প্রাচীন কাল থেকেই আমাদের দাদী নানীরা এই পানীয়টি ব্যবহার করে আসছেন। চিনি ও লবণ মেশানো পানি...

হৃদপিণ্ড সচল রাখে নাশপাতি

হৃদপিণ্ড সচল রাখে নাশপাতি

এনজেবিডি নিউজ : নাশপাতি একটি রসালো বিদেশি ফল। তবে বাংলাদেশেও এই ফলটি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। ফলটির ৮৩ শতাংশই পানিতে পরিপূর্ণ। এই ফলের বেশ স্বাস্থ্যকরী গুণাগুণ রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, রক্তচাপ, রক্তনালীর কার্যাবলী এবং মেটাবলিক সিনড্রোম(মেটস) স্বাভাবিক থাকে নিয়মিত নাশপাতি খেলে।

মেটস কার্ডিওভ্যাসকুলার(হৃদপিণ্ড ও রক্তনালীর সঙ্গে সম্পর্কিত) ঝুঁকি তৈরি করে।কার্ডিওভ্যাসকুলার এবং টাইপ-২ ডায়াবেটিস ইত্যাদি রোগ তৈরিতে শক্তিশালী...

গরমে সতেজ থাকতে যা খাবেন

গরমে সতেজ থাকতে যা খাবেন

এনজেবিডি নিউজ : দিনের বেলা সূর্যের প্রখর তাপ। ঘরে বাইরে কোথাও যেন দুদণ্ড শান্তি মেলা ভার। রোদের প্রখর তেজ আর আর্দ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে প্রতিদিন কী খাবেন?

গরমে শরীরকে ঠান্ডা রাখতে প্রচুর পানীয় পান করা অত্যন্ত জরুরি। প্রচুর পানি তো খেতে হবেই, পাশাপাশি গরমে শরীরকে আরাম দিতে খান আমের শরবত। এটি ক্যালোরি ও হজম শক্তি বাড়ানোর উপযুক্ত উপাদানে ভরপুর।

এছাড়াও বাইরে থেকে বাড়ি ফিরে খান লেবুর শরবত। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে মিনারেল, লবন প্রচুর পরিমানে...