Sunday 25th of February 2018 08:37:00 AM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

ফুড

Displaying 51-60 of 457 results.

পুষ্টিকর এই ৮টি খাবার ভুল সময়ে খাচ্ছেন না তো?

পুষ্টিকর এই ৮টি খাবার ভুল সময়ে খাচ্ছেন না তো?

এনজেবিডি নিউজ : সুস্থ জীবনযাপনের জন্য পুষ্টিকর খাবার খাওয়া অপরিহার্য। দেহের পুষ্টির চাহিদা পূরণের জন্য এই খাবারগুলো আমরা খেয়ে থাকি। আপনি জানেন কি, এই পুষ্টিকর খাবারগুলো খাওয়ার সঠিক সময় রয়েছে? ভুল সময়ে খাবারগুলো খাওয়ার কারণে হজমে সমস্যা দেখা দেওয়া থেকে শুরু করে অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। তাহলে জেনে নেওয়া যাক পরিচিত এই খাবারগুলো খাওয়ার সঠিক সময়টি।

১। দুধ

পুষ্টিকর সুষম খাবার বলতে আমরা মূলত...

যেসব লক্ষণে বুঝবেন আপনার চিনি খাওয়া কমানো উচিৎ

যেসব লক্ষণে বুঝবেন আপনার চিনি খাওয়া কমানো উচিৎ

এনজেবিডি নিউজ : আমরা সবাই জানি দৈনন্দিন খাদ্যভ্যাসে চিনির পরিমাণ একটু কম রাখাই বাঞ্ছনীয়। কিন্তু মিষ্টি, আইসক্রিম অথবা কোল্ড ড্রিঙ্কস খাওয়া বাদ দিলেও কী আদতে বেশি চিনি খাওয়া হচ্ছে? কী করে বুঝবেন চিনি আরও কম খাওয়া দরকার কিনা? উপায় আছে। আপনার শরীরি আপনাকে বলে দেবে আপনার চিনি খাওয়া অতিরিক্ত হচ্ছে কিনা। এসব লক্ষণ আপনি দেখতে পেলে বুঝবেন দৈনিক চিনি খাওয়াটা আরও কমিয়ে আনা দরকার।

এই বৈশাখে ইলিশের হরেক রকম আইটেম

 এই বৈশাখে ইলিশের হরেক রকম আইটেম

এনজেবিডি নিউজ : মাছে-ভাতে বাঙালির রসনা কি আর মাছ ছাড়া তৃপ্ত হয়? বাঙ্গালির খাবার মানেই নানান পদের, নানান স্বাদের ছড়াছড়ি। পহেলা বৈশাখে খাবারের আইটেমের প্রধান আকর্ষণ নানান পদের মাছ। খাবারের টেবিলে পরিপূর্ণতা আনতে আর বেশি কিছু ভাবতে হবে না।তবে জেনে নেই বৈশাখের দিনে পাতে দেয়ার মতো ইলিশের হরেক রকম আইটেম কিভাবে রাঁধবেন। নিচে ইলিশের হরেক রকম আইটেম রান্নার আলোচনা করা হলো-
কড়াই ইলিশ
উপকরণ :  মাঝারি বা বড় ইলিশ মাছ ১টি, টমেটো ২টি, ক্যাপসিকাম ১টি, পেঁয়াজ...

ক্যানসার রুখতে খান পুদিনা পাতা

ক্যানসার রুখতে খান পুদিনা পাতা

এনজেবিডি নিউজ : অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে মিন্ট অত্যন্ত কার্যকর ভেষজ। শুধু হজমে সাহায্য করা বা ঠা-া লাগা কমাতে নয়, ক্যানসার রুখার ওষুধ হিসেবেও ব্যবহার করা যেতে পারে মিন্ট। 

ভারতের লক্ষ্ণৌর সেন্ট্রাল ইনস্টিটিউট অব মেডিসিনাল অ্যান্ড অ্যারোমেটিক প্লান্টসের বিজ্ঞানীরা জানাচ্ছেন, পুদিনা গাছে পাওয়া যায় এল-মেনথল যা অ্যান্টি-ক্যানসার ড্রাগ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই এল-মেনথল যেমন ক্যানসার কোষের বিভাজন রুখতে পারে, তেমনই শরীরের...

যে ৭টি খাবার এবং ঔষুধ একসাথে ভুলেও খাবেন না

যে ৭টি খাবার এবং ঔষুধ একসাথে ভুলেও খাবেন না

এনজেবিডি নিউজ : আপনি কি জানেন সারা পৃথিবীতে কি পরিমাণের মানুষ ক্যান্সার, ডায়াবেটিস এবং অন্যান্য মারাত্নক স্বাস্থ্য সমস্যায় ভুগছে? পরিসংখ্যানে দেখা গেছে এর সংখ্যা প্রায় ৭.৮ বিলিয়ন! আরেক গবেষণায় দেখা গেছে বেশ কিছু অসুখ ভুল ওষুধ এবং ভুল ডায়েটের কারণে হয়ে থাকে। বেশির ভাগ ওষুধের সাথে ভুল খাবার খাওয়ার কারণে সুস্থ হওয়ার পরিবর্তে রোগ আরও বেশি বেড়ে যায়। কিছু রোগের সাথে কিছু কিছু খাবার খাওয়া একদমই উচিত নয়। যেমন অ্যাজমা রোগীদের...

গরমে গ্রিন সালাদ

গরমে গ্রিন সালাদ

এনজেবিডি নিউজ : কাঠফাটা এই গরমে শরীরের চাই বিশেষ যত্ন। চারদিকে যেমন গরম বাড়ছে সেই হারে বাড়ছে মানুষের শারীরিক সমস্যা। হিটস্ট্রোক তো প্রায়শই শোনা যাচ্ছে চার পাশ থেকে।

তাই গরমে শরীরের দিকে একটু বেশি করে নজর দেওয়া উচিত। শরীরকে ঠাণ্ডা রাখা উচিত। অধিক পানি খাওয়া সত্ত্বেও যখন শরীরের তারতম্য দেখা দিচ্ছে তখন গ্রহণ করুন এই বাড়তি রেসিপিটি। আমরা আজ গ্রিন সালাদ তৈরি জেনে নিব।

উপকরণ: 
শসা- ১ কাপ (ছোট স্লাইস করা)
গ্রিন ক্যাপসিকাম- ১ (কাপ স্লাইস করা)
...

সিজনাল অ্যালার্জি রোধে বাদ দিন এই খাবারগুলো

সিজনাল অ্যালার্জি রোধে বাদ দিন এই খাবারগুলো

এনজেবিডি নিউজ : যদি আপনার বারবার হাঁচি আসে এবং গলা চুলকায় তাহলে আপনি একা নন। আমেরিকান কলেজ অফ অ্যালার্জি, অ্যাজমা এন্ড ইমিউনোলজির মতে, পূর্ণবয়স্কদের মধ্যে ৩০% ও শিশুদের মধ্যে ৪০% এই রকম সিজনাল অ্যালার্জিতে ভোগে থাকে প্রতিবছর। কিছু খাবার আছে যা খেলে সিজনাল অ্যালার্জির সমস্যা আরো বৃদ্ধি পায়। এর কারণ হচ্ছে এই খাবারগুলোতে হিস্টামিন নামক উপাদান থাকে। আজ সেই রকম কিছু খাবারের কথাই জেনে নেই চলুন।

১। টমেটো

টমেটোতে...

গরমে শীতল হতে খাবার ও পানীয়

গরমে শীতল হতে খাবার ও পানীয়

এনজেবিডি নিউজ : গ্রীষ্মের গরম ইতিম্যে মাথাচাড়া দিতে শুরু করেছে। এখন এমন পাণীয় চান সবাই যা শরীরটা জুড়িয়ে দেয়। সেই সঙ্গে ঘামের সঙ্গে বেরিয়ে যাওয়া পানির অভাবও পূরণ হবে। এখানে বিশেষজ্ঞরা সঠিক পানীয় ও খাবারের তালিকা দিয়েছেন। গরমটা শান্তিতে যাবে।

১. আমের লাচ্ছি : আমে প্রচুর ক্যালোরি রয়েছে। এতে আরো আছে হজমের উপাদান। দেহের ক্ষার দূর করতে পারে আম। ওজন কমাতে ও ডায়াবেটিস নিয়্ন্ত্রণেও কার্যকর আম। ত্বক থেকে বিষাক্ত উপাদান...

নিয়মিত ঢেঁড়স খেলে দূর হবে ১০ শাররীক সমস্যা

নিয়মিত ঢেঁড়স খেলে দূর হবে ১০ শাররীক সমস্যা

এনজেবিডি নিউজ : ঢেঁড়স (Okra) Malvaceae গোত্রের সবজি (Abelmoschus eseulentus)। এ সবজি ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ ও লোহাসমৃদ্ধ। ঢেঁড়সে প্রতি ১০০ গ্রামে ভক্ষণযোগ্য অংশে আমিষ (১.৮ গ্রাম) ভিটামিন-সি (১৮ মিলিগ্রাম) খনিজ পদার্থ বিশেষ করে ক্যালশিয়াম (৯০ মিলিগ্রাম), লোহা (১ মিলিগ্রাম) ও আয়োডিন রয়েছে।
ঢেঁড়সের মধ্যে রয়েছে অনেক ঔষধি গুণ। এর মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট। এটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, শ্বাসকষ্ট প্রতিরোধ করে। এ ছাড়া রয়েছে আরো অনেক গুণ। হেলদি ফুড টিম দিয়েছে...

'মুড' ভালো রাখে যে খাবারগুলো

'মুড' ভালো রাখে যে খাবারগুলো

এনজেবিডি নিউজ : নিত্যদিনের জীবনে ছুটতে ছুটতে ক্লান্তি ও অবসাদ আসাটা খুব স্বাভাবিক। আর এসবের ফলে আমাদের মুড বিগড়ে যাওয়াটা একেবারেই অযৌক্তিক কোনও ব্যাপার নয়।

তবে নানা কাজকর্মের পাশাপাশি এমন খাবার আমাদের খাওয়া উচিত যা শরীরের পাশাপাশি মনকেও ভালো রাখতে সাহায্য করবে। মন ভালো থাকলে তবেই মেজাজ নিয়ন্ত্রণে থাকবে আপনার।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, কিছু খাবার যেমন অবসাদকে আরও বাড়িয়ে তোলে, তেমনই কিছু খাবার খেলে...