Sunday 23rd of September 2018 11:46:48 AM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

স্বাস্থ্য

Displaying 91-100 of 558 results.

গোড়ালির ব্যথা দূর করুন সহজ কিছু উপায়ে

গোড়ালির ব্যথা দূর করুন সহজ কিছু উপায়ে

এনজেবিডি নিউজ : আমাদের শরীরের সবটা ভার সারাদিন যে অঙ্গটিকে বয়ে বেড়াতে হয় সেটি হচ্ছে পা। হাঁটবার সময় আমাদের স্বাভাবিক ওজনের ১.২৫ গুন বেশি ও দৌড়বার সময় স্বাভাবিক ওজনের ২.৭৫ গুন বেশি ওজন আমাদের শরীর পায়ের ওপর ফেলে। তাই খুব স্বাভাবিকভাবেই প্রতিদিনের নানা কাজ কর্মের পর গোড়ালিতে বা পায়ের নীচে ব্যথা হওয়াটা বেশ সাধারণ ব্যাপার। তারওপর আমাদের পায়ের মোট ২৬ টি হাড়ের ভেতরে ক্যালকেনিয়াস বা গোড়ালির হাড় সবচাইতে দীর্ঘ ও অরক্ষিত...

সব নারীরই যে পাঁচ রোগে মৃত্যু থেকে সাবধান থাকা উচিত

সব নারীরই যে পাঁচ রোগে মৃত্যু থেকে সাবধান থাকা উচিত এনজেবিডি নিউজ : বিশ্ব নারী দিবস পার হয়ে গেল সম্প্রতি। এতে নারীদের নানা বাস্তব সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা হলেও নারীদের প্রাণঘাতী রোগের বিষয়টি সেভাবে আলোচনায় আসেনি। এ লেখায় রয়েছে তেমন কিছু রোগের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. হৃদরোগ
হৃদরোগে বছরে যত নারী মারা যায় বিভিন্ন ধরনের ক্যান্সারে মৃত্যুর হার তার চেয়ে অনেক কম। এ কারণে হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগে মৃত্যুর হার কমিয়ে আনার বিষয়ে সচেতনতা জরুরি। নারীদের...

যে লক্ষণগুলো জানিয়ে দেবে আপনার সমস্যাটি এপেন্ডিসাইটিস

যে লক্ষণগুলো জানিয়ে দেবে আপনার সমস্যাটি এপেন্ডিসাইটিস

এনজেবিডি নিউজ : এপেন্ডিক্স হচ্ছে একটি সরু টিউব আকৃতির থলি যা বৃহদান্ত্রের বাইরের প্রলম্ববিত অংশ। এটি ৬ ইঞ্চি লম্বা এবং পেটের নিচের দিকে ডান পাশে অবস্থিত। আপনার বেঁচে থাকার জন্য এপেন্ডিক্সের কোনই কার্যকারিতা নেই। যখন এপেন্ডিক্স ইনফেকশনে আক্রান্ত হয় ও ফুলে যায় তখন তাকে এপেন্ডিসাইটিস বলে। এপেন্ডিসাইটিস হওয়ার কারণ সব সময় বোঝা যায়না। এপেন্ডিক্স নামক উপাঙ্গটি যদি মিউকাস, পরজীবী অথবা মল দ্বারা পরিপূর্ণ হয়ে যায় তখন...

গর্ভপাতের পর যৌনতা শুরু করতে...

গর্ভপাতের পর যৌনতা শুরু করতে...এনজেবিডি নিউজ : গর্ভের সন্তান অপরিণত অবস্থায় থাকতেই যদি কোনো কারণে নষ্ট হয়ে যায় তাহলে গর্ভপাত হতে পারে। আর গর্ভপাতের পর যৌনতা নিয়ে বহু মানুষেরই প্রশ্ন রয়েছে। এ লেখায় রয়েছে সে বিষয়ে কয়েকটি তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।
গর্ভপাতের পর যৌনতা শুরুর সময়টি নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। বিষয়টি বিভ্রান্তিকর বলেও মনে করেন অনেকে। এ বিষয়ে সঠিক সময় কোনটি হবে এ প্রসঙ্গে উত্তর দিয়েছেন ড. পেট্রা বয়ন্টন।
গর্ভপাতের কতদিন পর যৌনতা শুরু করা উচিত?
...

মৌসুম পরিবর্তনে ঠাণ্ডা-কাশি? বাড়িতেই সমাধান

মৌসুম পরিবর্তনে ঠাণ্ডা-কাশি? বাড়িতেই সমাধান

এনজেবিডি নিউজ : মৌসুম বদলের কারণে ঠাণ্ডা ও কাশি হয়ে থাকে। এর জন্যে অস্থির হওয়ার কারণ নাই। বাড়ির জিনিস-পত্র দিয়েই এই অস্বস্তিকর অবস্থা থেকে পরিত্রাণ পেতে পারেন। শীত থেকে গ্রীষ্মকাল আসার মাঝের সময়টাতে এসব রোগের প্রকোপ দেখা দেয়। পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন পথ্যেই সর্দি-কাশি থেকে মুক্তি মিলবে।

১. এক চিমটি লবণ হালকা উষ্ণ পানিতে মিশিয়ে গার্গেল করুন। এতে গলার খুশখুশে ভাব চলে যাবে।

২. কফি বা চায়ের মতো উষ্ণ পানীয় বেশি বেশি...

উচ্চরক্তচাপ বিষয়ে কিছু সত্য-মিথ্যা

উচ্চরক্তচাপ বিষয়ে কিছু সত্য-মিথ্যা

এনজেবিডি নিউজ : উচ্চরক্তচাপ বা হাইপারটেনশন হৃদযন্ত্র, মস্তিষ্ক এবং অন্যান্য প্রত্যঙ্গের অবস্থা খারাপ করে দিতে পারে। মানুষের আদর্শ রক্তচাপ ১২০/৮০ মিলিমিটার অব মারকারি। যদি রক্তচাপ সব সময় ১৪০/৯০ মিলিমিটার অব মারকারি থাকে তবে এক উচ্চরক্তচাপ বলা হয়। এটি নীরব ঘাতক বলে পরিচিত। এ-সংক্রান্ত প্রচলিত বেশ কিছু ধারণা আসলে ভুল যা চিকিসাবিজ্ঞানীরা জানাতে চান।

১. নারীদের অপেক্ষকৃত কম উচ্চরক্তচাপ হয় বলে জানেন সবাই। অথচ এটি...

পুরুষের তুলনায় নারীর ঘাড়ব্যথা ১.৩৮ গুণ বেশি

পুরুষের তুলনায় নারীর ঘাড়ব্যথা ১.৩৮ গুণ বেশিএনজেবিডি নিউজ : পুরুষ ও নারী উভয়েরই ঘাড়ব্যথা হতে পারে। তবে ঘাড়ব্যথার বিস্তারিত অনুসন্ধানে জানা গেছে কিছু কারণে পুরুষের তুলনায় নারীর ঘাড়ব্যথার হাড় বেশি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
শিকাগোর লয়োলা ইউনিভার্সিটি ও জোসেফ হল্টম্যানের এক গবেষণায় জানা গেছে ঘাড়ব্যথার এ তথ্য। এ গবেষণায় উঠে এসেছে নারীদের ঘাড়ব্যথার হার পুরুষের তুলনায় ১.৩৮ গুণ বেশি।
গবেষণায় পুরুষ ও নারীর যন্ত্রণার পার্থক্যের বিষয়গুলো নিয়েও অনুসন্ধান চালানো হয়।...

শিশুর ঠাণ্ডার সমস্যা দূর করুন সহজ ৫টি ঘরোয়া উপায়ে

শিশুর ঠাণ্ডার সমস্যা দূর করুন সহজ ৫টি ঘরোয়া উপায়ে

এনজেবিডি নিউজ : ঋতু পরিবর্তনের সাথে সাথে জ্বর, ঠান্ডা, কাশি আর্বিভাব হয়ে থাকে। বড়দের পাশাপাশি ছোটরাও ঠান্ডা কাশিতে আক্রান্ত হয়ে থাকে এই সময়। অনেকেই বাবা মায়েরা চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাচ্চার সর্দি কাশি দূর করার জন্য ঠান্ডার ঔষুধ খাওয়ানোটা পছন্দ করে থাকেন। কিন্তু এইরকম হুটহাট ঔষুধ খাওয়ানোটা বাচ্চার জন্য নিরাপদ নয়। ঘরোয়া কিছু উপায়ে শিশুর ঠান্ডা কাশি দূর করা সম্ভব। আসুন সেই কার্যকরী উপায়গুলো জেনে নেওয়া যাক।

১।...

আরেকটু বেশি পানি খান

আরেকটু বেশি পানি খান

এনজেবিডি নিউজ : বেশি বেশি পানি খাওয়া স্বাস্থ্যের জন্যে ভালো- এ কথা বহুকাল ধরে শুনে আসছি। তবে এবার এক গবেষণায় বলা হয়, পানি খাওয়ার পরিমাণ সামান্য বৃদ্ধির মধ্যে বড় ধরনের উপকারিতা লুকিয়ে রয়েছে।

ইউনিভার্সিটি অব ইলিনয়েস-এর গবেষকরা তাদের গবেষণায় জানান, পানি খাওয়ার পরিমাণ মাত্র ১ শতাংশ বৃদ্ধি করলে দেহে ক্যালোরি, সুগার, সোডিয়াম এবং কোলেস্টরেলের মাত্রা অনেক কমে যায়। এক গ্লাস পানি খাওয়ার পর বাড়তি আধা গ্লাস খেলেই এমন উপকারিতা...

ঔষধি আদার সম্পূর্ণ ভিন্নধর্মী ৫টি ব্যবহার

ঔষধি আদার সম্পূর্ণ ভিন্নধর্মী ৫টি ব্যবহার

এনজেবিডি নিউজ : রান্নার অতি পরিচিত একটি মশলার নাম “আদা”। আদা শুধু রান্নার স্বাদ বৃদ্ধি করে না, এর ঔষধি গুণও অনেক। ঠান্ডা, সর্দি কাশি, পেটের ব্যথা আরো অনেক রোগ নিরাময় করতে আদা বেশ কার্যকরী। কিন্তু আপনি কি জানেন এই বহুগুণী আদার রয়েছে কিছু সৌন্দর্য উপকারিতা! কি অবাক হচ্ছেন? অবাক হওয়ার  কিছু নেই, চুল এবং ত্বক পরিচর্চায় আদার রয়েছে নানা গুণ।

১। বয়সের ছাপ রোধ করতে

আদাতে প্রায় ৪০টির বেশি অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে...