Friday 19th of January 2018 02:02:36 PM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

স্বাস্থ্য

Displaying 81-90 of 558 results.

কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

এনজেবিডি নিউজ : কোমর ব্যথা বেশ প্রচলিত একটি সমস্যা। আমাদের জীবনযাপনের ধরন, কর্মস্থলে দীর্ঘক্ষণ বসে থাকা, সঠিক অঙ্গবিন্যাসের অভাব ইত্যাদি কোমর ব্যথার জন্য দায়ী।

কোমর ব্যথা খুবই কষ্টদায়ক। আর এটি প্রায় সারা জীবনই  ভোগায়। কোমর ব্যথা থাকলে কিছু কাজ একেবারেই এড়িয়ে যাওয়া উচিত, নয়তো সমস্যাগুলো বেড়ে যায়। 

ব্যায়াম করুন : অনেকে ভাবেন, কোমর ব্যথা হলে ব্যায়াম করা যাবে না। ব্যায়াম কোমর ব্যথা কমাতে উপকার করে। ব্যায়াম পেশিকে শক্ত করে এবং গাঁটে,...

বিশ্বের ৪ শতাংশ মৃত্যুর কারণ দীর্ঘ সময় বসে থাকা

বিশ্বের ৪ শতাংশ মৃত্যুর কারণ দীর্ঘ সময় বসে থাকা

এনজেবিডি নিউজ : তিন ঘণ্টা বা তার বেশি সময় বসে থাকা মৃত্যুর অন্যতম কারণ। বিশ্বজুড়ে প্রায় ৪ শতাংশ মৃত্যুই এই কারণে ঘটে। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এই দাবি করেছেন ব্রাজিলের গবেষকরা।

ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মানুষের বসে থাকার প্রবণতা এবং এর সঙ্গে মৃত্যুর সম্পর্ক নিয়ে গবেষণা করেন। এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে অ্যামেরিকান জার্নাল ফর প্রিভেনটিভ মেডিসিন।

গবেষকরা ৫৪টি দেশের চার লাখ ৩৩ হাজার মানুষের মৃত্যুর...

তিন দিন উপোসে শক্তিশালী হয় সম্পূর্ণ রোগপ্রতিরোধ ব্যবস্থা

তিন দিন উপোসে শক্তিশালী হয় সম্পূর্ণ রোগপ্রতিরোধ ব্যবস্থা

এনজেবিডি নিউজ : বিশ্বের নানা প্রান্তে নানা কারণে মানুষ সারাদিন বা নির্দিষ্ট সময়ের জন্য খাবার গ্রহণে বিরত থাকে, রোজা রাখে বা উপোস পালন করে। ধর্মীয় কিংবা আধ্যাত্মিক কারণে ছাড়াও শরীরের উপকার হবে, এমন ধারণাও রয়েছে অনেকের। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

সম্প্রতি এক গবেষণার ভিত্তিতে বিশেষজ্ঞরা জানিয়েছেন, তিন দিন উপোস করা হলে তা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা আমূল পরিবর্তন করে। এতে দেহের শ্বেত রক্তকণা অনেকাংশে...

মারাত্মক পানিশূন্যতার কারণে হতে পারে যে ৭টি স্বাস্থ্য সমস্যা

মারাত্মক পানিশূন্যতার কারণে হতে পারে যে ৭টি স্বাস্থ্য সমস্যা

এনজেবিডি নিউজ : দৈনিক ৮ গ্লাস পানি খাওয়া গুরুত্বপূর্ণ এটা শুনতে শুনতে বেশিরভাগ মানুষই ক্লান্ত ও বিরক্ত। কিন্তু আপনি কি জানেন পানিশূন্যতা আপনার শরীরে মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে? যার ফলে আপনি বিভিন্ন প্রকার রোগে আক্রান্ত হতে  পারেন। তাছাড়া আমাদের শরীরের ৬০ শতাংশই পানি। আসুন জেনে নেই অপর্যাপ্ত পানি পান করলে শরীরের উপর যে ক্ষতিকর প্রভাবগুলো পড়ে সেগুলোর ব্যাপারে।

১। জ্ঞানীয় কাজে এবং মেজাজের...

ইউরিক অ্যাসিডের বাড়বাড়ন্ত রুখবেন কীভাবে?

ইউরিক অ্যাসিডের বাড়বাড়ন্ত রুখবেন কীভাবে?এনজেবিডি নিউজ : বিলাসবহুল জীবনযাত্রা ও অ্যালকোহল আসক্তি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়৷ এই কারণেই গাউট বা বাতের সমস্যা এখন ঘরে ঘরে৷ একইসঙ্গে হার্ট ও কিডনির ক্ষতি করে ইউরিক অ্যাসিড৷ কিছু বিধিনিষেধ মেনে জীবনধারায় সামান্য পরিবর্তন আনলে সুস্থ থাকা সম্ভব৷
ইউরিক অ্যাসিড বাড়ার কারণ
প্রচুর পরিমাণে খাওয়া-দাওয়া, অতিরিক্ত ওজন, অত্যধিক মদ্যপান, কিছু জেনেটিক গন্ডগোল, ডায়াবেটিস, থাইরয়েড, কিডনি সংক্রান্ত কোনও অসুখ, কিছু বিশেষ ক্যানসার থাকলে,...

প্রেগন্যান্সিতে এই তিন ফল এড়িয়ে চলুন

প্রেগন্যান্সিতে এই তিন ফল এড়িয়ে চলুন

এনজেবিডি নিউজ : প্রেগন্যান্সিতে স্বাস্থ্যকর খাবার, ফল থাকা উচিৎ ডায়েটে। তবে এমন কিছু ফল যা অত্যন্ত উপকারী হলেও প্রেগন্যান্সির সময় হয়ে উঠতে পারে ক্ষতিকারক। জেনে নিন এমনই তিন ফল যা অবশ্যই এড়িয়ে চলুন প্রেগন্যান্সিতে।

পেঁপে : কাঁচা বা আধ পাকা পেঁপের মধ্যে থাকে ল্যাটেক্স। যা জরায়ুর সংকোচন ঘটায়। ফলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। প্যাপেইন উৎসেচক যুক্ত খাবার তৃতীয় বা শেষ ট্রিমেস্টারে এ়ড়িয়ে চলুন। তবে পাকা পেঁপে খেতে...

ওষুধ খেতে যে ভুলগুলো আমরা করে থাকি

ওষুধ খেতে যে ভুলগুলো আমরা করে থাকি

এনজেবিডি নিউজ : ব্যস্ত জীবনে অসুস্থ হলে চটজলদি সেরে ওঠার একমাত্র উপায় ওষুধ খাওয়া। কিন্তু অবহেলা, সময়ের অভাব বা অজ্ঞতার কারণে অনেক সময়ই ওষুধ খেতে ভুল করে ফেলি আমরা। কেউ ওষুধের কোর্স শেষ করি না, তো কেউ আবার সময় মেনে ওষুধ খাই না। জেনে নিন এমনই চার ভুল যা ওষুধ খাওয়ার সময় আমরা অনেকেই করে থাকি।

খাওয়ার আগে ওষুধ
অনেক সময় চিকিত্সকরা কোনও ওষুধ খাওয়ার আগে খেতে বলেন। বেশির ভাগ সময়ই আমরা খাওয়ার দু’মিনিট আগে ওষুধ খাই। এটা সম্পূর্ণ...

শিশুদের ঠাণ্ডা-সর্দির ওষুধ খাওয়ানোর আগে দ্বিতীয়বার ভাবুন

শিশুদের ঠাণ্ডা-সর্দির ওষুধ খাওয়ানোর আগে দ্বিতীয়বার ভাবুন

এনজেবিডি নিউজ : ঠাণ্ডা-সর্দি হলেই ওষুধের দোকান থেকে ওষুধ এনে খেয়ে ফেলা যায়। কারণ সাধারণ এ সমস্যায় যে ওষুধ প্রয়োজন তা মোটামুটি সবারই জানা রয়েছে। কিন্তু শিশুদের ক্ষেত্রে এটা লাভের চেয়ে বেশি ক্ষতি করতে পারে বলে মনে করেন কানাডার এক দল বিশেষজ্ঞ। তাই শিশুদের ঠাণ্ডা-সর্দির ওষুধ খাওয়ানোর সময় অবশ্যই অনেক বেশি সাবধান হতে হবে।

সম্প্রতি ভারত দুটো বহুল প্রচলিত কফ সিরাপসহ বেশ কিছু ওষুধ উৎপাদন নিষিদ্ধ করে দেয়। প্রায় একই সময়...

ইউরিনারি সিস্টেমের রোগ ও প্রতিকার জেনে নিন

ইউরিনারি সিস্টেমের রোগ ও প্রতিকার জেনে নিনএনজেবিডি নিউজ : ইউরিনারি সিস্টেমকে রেনাল সিস্টেমও বলা হয়। এটি দেহের মূত্র প্রস্তুত ও সংরক্ষণ করে এবং তা নিষ্কাষণ করে। ইউরিনারি সিস্টেমকে রেনাল সিস্টেমও বলা হয়। এতে প্রধান যে চারটি অংশ রয়েছে সেগুলো হলো কিডনি, ইউরেটার, ব্লাডার ও ইউরেথ্রা। এ লেখায় রয়েছে ইউরিনারি সিস্টেমের কিছু রোগ ও তার প্রতিকারের উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে লাইভ সায়েন্স।
কিডনি রক্ত পরিশোধন করে তা থেকে কিছু তরল পদার্থ সংগ্রহ করে, যা মূত্র হিসেবে দেহ থেকে নিষ্কাশিত হয়।...

এসিডিটির ফলে হতে পারে যে ১০টি রোগ

এসিডিটির ফলে হতে পারে যে ১০টি রোগ

এনজেবিডি নিউজ : পাকস্থলির এসিড যখন উল্টো দিকে প্রবাহিত হয়ে খাদ্যনালীতে চলে  আসে তখন অ্যাসিডিটি বা অ্যাসিড অতিপ্রবাহ হয়। এসিডিটি বা অম্লতার চিকিৎসা করা না হলে গেস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ সহ (GERD) এবং বিভিন্ন রোগ ও স্বাস্থ্য সমস্যাকে নিমন্ত্রণ করে। দীর্ঘদিন যাবত অ্যাসিডিটির সমস্যায় ভুগলে অন্য যেসব স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে তা হল :

১। ক্রমাগত কাশি

এসিডিটি এবং গেস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স...