Friday 19th of October 2018 05:40:12 PM
 
  Top News:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহারে দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে----মো:নাসির  |  দীর্ঘমেয়াদি সম্পর্ক টিকিয়ে রাখার ৫টি সহজ উপায়  |  ৫ মিনিটের কম সময়ে এসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়  |  Beat Diabetes: 4 Ways to Prevent Type 2 Diabetes  |  নারীদের সফলতার পেছনে রয়েছে এই ৩টি কারণ  |  পাঁচ বদভ্যাসে ক্ষুধা নষ্ট  |  এই খাবারগুলো খালি পেটে খাবেন না  |  রক্তচাপ বেড়ে যাওয়ার এ কারণটি জানেন কি?  |  কম খরচে বিদেশ ভ্রমণে এশিয়ার সেরা ৭  |  শুধু ছেলেরাই নয়, মেয়েদেরকেও দিতে হবে প্রেমের প্রস্তাব   |  উৎকৃষ্ট সব অভ্যাস যাতে মেলে সুখ  |  যে ৪টি কারণে মানুষ অজ্ঞান হয়ে যায়  |  মেঘদূত - জেবু নজরুল ইসলাম  |  3 Things Not To Say To Your Toddler  |   Men lose their minds speaking to pretty women  |  Lessons From a Marriage  |  চুইং গামে কী রয়েছে জানেন কি?  |  নিজেই তৈরি করে নিন দারুচিনি দিয়ে মাউথ ওয়াশ  |  সুস্থ থাকুন বৃষ্টি-বাদলায়  |  অপ্রত্যাশিত পরিস্থিতি সামলে উঠুন ৪টি উপায়ে  |  
 
 

ইসলাম

Displaying 61-70 of 372 results.

চুলে মেহেদি ব্যবহার প্রসঙ্গে ইসলামের বিধান

চুলে মেহেদি ব্যবহার প্রসঙ্গে ইসলামের বিধান

এনজেবিডি নিউজ :  আমাদের সমাজের অনেক বয়স্ক আলেম-উলামা ও ধর্মভীরু নামাজি লোকদের মাঝে দুই ধরণের চিত্র দেখা যায়। বয়সের কারণে অনেকের চুল-দাড়ি ধবধবে সাদা, তারা খেজাব বা মেহেদি ব্যবহার করেন না। আবার অনেককে দেখা যায় তারা খেজাব ব্যবহার করেন। মহিলাদের মাঝেও এ প্রবণতা দৃশ্যমান।

অনেক সময় আবার এটাও দেখা যায় যে, অপরিণত বয়সে অনেক যুবকের মাথার চুল পেকে গেছে। তারা চুল কালো করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন।

এ বিষয়ে মূল আলোচনার শুরুতে একটি মূলনীতি...

যে আমলে রিজিক বাড়ে

যে আমলে রিজিক বাড়েজীবিকার জন্য অযথা অস্থিরতা কাম্য নয়। সবাই তার বরাদ্দকৃত সময় ও জীবিকা শেষ করেই দুনিয়া থেকে বিদায় হবে। ইবনে আদম দুনিয়ায় আসার আগেই আল্লাহ তায়ালা তার জীবিকা লিখে রেখেছেন। ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, 'তোমাদের প্রত্যেকে তার মায়ের পেটে ৪০ দিন শুক্র হিসেবে থাকে। অতঃপর রক্তপিন্ড হয়ে থাকে। অতঃপর মাংসপি রূপান্তরিত হয়। এরপর তার কাছে ফেরেশতা পাঠানো হয়, সে তার মাঝে রুহ প্রবেশ করে আর তাকে চারটি বিষয় লিখে দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়- জীবিকা, তার সময় বা বয়স এবং সে কি সৌভাগ্যবান না দুর্ভাগ্যবান।' (বোখারি মুসলিম)।

কিছু আমল রয়েছে, যা রিজিক বাড়ায়। জীবিকার ক্ষেত্রে...

এই দোয়াটি একবার পাঠ করলেই দূর হবে ৭০টি বিপদ

এই দোয়াটি একবার পাঠ করলেই দূর হবে ৭০টি বিপদ

ইসলাম ডেস্ক: হযরত আবু নাঈম ও ইবনে আবি শায়বা রহ. একটি আমলের কথা বর্ণনা করেছেন। তাঁরা বলেন, যে ব্যক্তি নিম্নের দুয়া একবার পাঠ করবে- একশ’ বার নয়, মাত্র একবার- আল্লাহ তায়ালা তার সত্তরটি বিপদ দূর করে দিবেন। আর সর্বনিম্ন বিপদ হল দারিদ্রতা। আর অন্যান্য বিপদগুলো এর চেয়ে অনেক বড় বড়।

যে ব্যক্তি এই দুয়ার আমল করবে, আল্লাহ তাআলা তার এসব বিপদ দূর করে দিবেন। দোয়া : لاحول ولاقوة الا بالله ولاملجا ولامنجا من الله الا اليه বাংলা উচ্চারণ : লা হাউলা ওয়া লা কুওয়াতা ইল্লা বিল্লাহি ওয়ালা মালজাআ ওয়ালা মানজাআ মিনাল্লাহি ইল্লাহ ইলাইহি।


দুআটি মুখস্থ থাকলে তো ভালো। না থাকলে মুখস্থ করে নিন। নিয়মিত পাঠ করুন।...

কালেমার মর্মকথা

কালেমার মর্মকথা

বর্তমান পৃথিবীর এক পঞ্চমাংশ মানুষ মুসলমান হলেও প্রকৃত মুসলমান ও ঈমানদারের সংখ্যা উপরোল্লেখিত অংঙ্কের যে বহুগুন নীচে তা অস্বীকার করার উপায় নেই। কারণ অনেক লোক নামধাম দিয়ে ইসলাম ও ঈমানের দাবি করলেও প্রকৃত অর্থে তারা শিরকের বেড়াজাল থেকে নিজদের মুক্ত করতে পারেনি।

আল্লাহ তাআলা পবিত্র কোরানে বলেন,

وَ مَا يُؤْمِنُ أَكْثَرُهُمْ بِاللهِ إِلاَّ وَ هُم مُشْرِكُوْنَ

‘‘অনেক মানুষ আল্লাহকে বিশ্বাস করলেও তারা কিন্তু মুশরিক।’’ [সূরা ইউসূফ : ১০৬ ]

অনেক মানুষ তাদের জীবনে কোন এক সময় ‘লা ইলাহা ইল্লাল্লাহ’-এ কালেমার মৌখিক স্বীকৃতি দান করেই নিজকে খাঁটি ঈমানদার মনে করে, যদিও তার কাজ-কর্ম ঈমান...

কুকুর পোষা কি জায়েজ? ইসলাম কি বলে?

কুকুর পোষা কি জায়েজ? ইসলাম কি বলে?

এনজেবিডি নিউজ :  আজকাল অনেক বাসা বাড়িতেই কুকুর পুষতে দেখা যায়। অনেকে প্রয়োজনে, অনেকে আবার শখের বসেই কুকুর পুষে থাকেন।এদিকে হাদিসে এসেছে যে ঘরে কুকুর থাকে সেখানে ফেরেশতা প্রবেশ করে না। এ ক্ষেত্রে কুকুর পোষার হুকুম কী হবে?

হাদিস থেকে জানা যাচ্ছে। হযরত আবু তালহা আনসারী রা. থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন, ওই ঘরে (রহমতের) ফেরেশতা প্রবেশ করে না, যাতে কুকুর বা (জীব জন্তুর) ছবি থাকে। {মুসনাদুল হুমায়দী : ৪৩৫, মুসনাদে আহমাদ : ৮১৫, সহীহ বুখারি : ৩৩২২, ৩১৪৪}

...

মাত্র ২টি কারণে ইসলামে মদকে হারাম করা হয়েছে

মাত্র ২টি কারণে ইসলামে মদকে হারাম করা হয়েছে

ইসলাম ডেস্ক: যারা মদপানে অভ্যস্ত তারা ৪০ বছর বয়সে ৬০ বছরের বৃদ্ধের মতো অকর্মণ্য হয়ে পড়ে এবং তাদের শরীরের গঠন এত হালকা হয়ে পড়ে যে, ৬০ বছরেও তেমনটি হয় না। শারীরিক শক্তি ও সামর্থ্যের দিক দিয়ে অল্প বয়সে বৃদ্ধের মতো বেকার হয়ে পড়ে। তা ছাড়া মদ লিভার ও কিডনি সম্পূর্ণরূপে বিনষ্ট করে ফেলে। যক্ষ্মা মদ্যপানেরই একটা বিশেষ উপসর্গ

ইউরোপের শহরাঞ্চলে যক্ষ্মার আধিক্যের কারণ অধিক মাত্রায় মদ্যপান। মানুষের জ্ঞান বুদ্ধির ওপর এর প্রতিক্রিয়া মারাত্মক। মানুষ যতক্ষণ নেশাগ্রস্ত থাকে ততক্ষণ তার জ্ঞান-বুদ্ধি কোনো কাজই করতে পারে না। অভিজ্ঞ চিকিৎসকের মতে, মদ কখনো শরীরের অংশ হতে...

নারী ও পুরুষের নামাজের জামায়াতে পার্থক্য কী কী ?

নারী ও পুরুষের নামাজের জামায়াতে পার্থক্য কী কী ?

ইমাম নববী [রহ] বলেন, আর মহিলারা জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে কয়েকটি বিষয়ে পুরুষদের থেকে ভিন্ন- এক. পুরুষদের মত জামাতে নামাজ আদায় করা তাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। দুই. তাদের মহিলা ইমাম তাদের মাঝ বরাবর দাঁড়াবে (সামনে নয়)।

ইমাম নববী [রহ] বলেন, আর মহিলারা জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে কয়েকটি বিষয়ে পুরুষদের থেকে ভিন্ন-

এক. পুরুষদের মত জামাতে নামাজ আদায় করা তাদের জন্য গুরুত্বপূর্ণ নয়।

দুই. তাদের মহিলা ইমাম তাদের মাঝ বরাবর দাঁড়াবে (সামনে নয়)।

তিন. মহিলা যদি একজন হয় তবে সে পুরুষের পিছনে দাঁড়াবে, পুরুষের পাশে নয়, যা পুরুষের বিধান থেকে ভিন্নতর।

চার. যখন মহিলারা...

বে-নামাযীর শাস্তি

বে-নামাযীর শাস্তি

এনজেবিডি নিউজ :  নবী করীম (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) বলেছেন, জাহান্নাম দোযখের মধ্যে লমলম নামে একটি কুপ আছে। উহা অসংখ্য সাপ বিচ্ছুতে ভর্তি। প্রত্যেকটা সাপ একটি পাড়ের সমতুল্য এবং একটা বিচ্ছু হাতির সমতুল্য হইবে। সেই সমস্ত সাপ বিচ্ছু সব সময় বে-নামাযীকে কামড়াইতে থাকিবে, একবার কামরাইলে সত্তর বৎসর পর্যন্ত তাহার যন্ত্রনা থাকিবে এবং কাহারও মৃত্যু হইবে না।

যারা নামায পড়েনা তাদের জন্য আল্লাহ্ পাক পনেরটি আজাব নির্দিষ্ট করিয়া রাখিয়াছেন। পনেরটি...

মাত্র ১ মিনিটেই ১ কোটি নেকি লাভের আমল !

মাত্র ১ মিনিটেই ১ কোটি নেকি লাভের আমল !

এনজেবিডি নিউজ :  ইসলাম পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম। মানুষের জীবনকে সত্য সুন্দর ও সহজ করতে ইসলাম শান্তির পতাকাবাহী হয়ে কাজ করে আসছে হাজার বছরেরও বেশি সময় ধরে। আখেরি জামানার উম্মাতেরা স্বাভাবিকভাবেই একটু বেশি কর্মব্যস্ত সেটা জীবন ও জীবিকার তাগিদেই। সেখানে আমরা এমনিতেই আমল করার সময় ও সুযোগ খুব কম পেয়ে থাকি।

আজ আমরা মুসলমান ধর্মের অনুসারী ভাই ও বোনদের জন্য এক বিশেষ এক দোয়া উপস্থাপন করছি। যে দোয়া একবার পাঠ করলে মহান রাব্বুল...

অধীনস্ত কর্মকর্তা-কর্মচারীদের সাথে সদ্ব্যবহার করার ফজিলত

অধীনস্ত কর্মকর্তা-কর্মচারীদের সাথে সদ্ব্যবহার করার ফজিলত

তোমরা আল্লাহর উপাসনা কর ও কোন কিছুকে তাঁর অংশী করো না এবং পিতা-মাতা, আত্মীয়-স্বজন, পিতৃহীন, অভাবগ্রস্ত, আত্মীয় ও অনাত্মীয় প্রতিবেশী, সঙ্গী-সাথী, পথচারী এবং তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীদের প্রতি সদ্ব্যবহার কর।

মহান আল্লাহ বলেছেন,

وَٱعۡبُدُواْ ٱللَّهَ وَلَا تُشۡرِكُواْ بِهِۦ شَيۡ‍ٔٗاۖ وَبِٱلۡوَٰلِدَيۡنِ إِحۡسَٰنٗا وَبِذِي ٱلۡقُرۡبَىٰ وَٱلۡيَتَٰمَىٰ وَٱلۡمَسَٰكِينِ وَٱلۡجَارِ ذِي ٱلۡقُرۡبَىٰ وَٱلۡجَارِ ٱلۡجُنُبِ وَٱلصَّاحِبِ بِٱلۡجَنۢبِ وَٱبۡنِ ٱلسَّبِيلِ وَمَا مَلَكَتۡ أَيۡمَٰنُكُمۡۗ إِنَّ ٱللَّهَ لَا يُحِبُّ مَن كَانَ مُخۡتَالٗا فَخُورًا

অর্থাৎ তোমরা আল্লাহর উপাসনা কর ও কোন কিছুকে তাঁর অংশী করো না এবং পিতা-মাতা, আত্মীয়-স্বজন, পিতৃহীন,...